ব্যাংকে চাকরির আবেদন আরোও সহজ হলো

(জাগো কুমিল্লা.কম)

কোনো সুনির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা বিষয়ের শিক্ষার্থী নয়, এখন থেকে ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন যে কোনো শিক্ষার্থী।রোববার বিকেলে দেশের সব তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে একথা জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এস কে সুর চৌধুরী বলেন, ব্যাংকের চাকরির সার্কুলারে এমটিও (ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার) ও প্রবেশনারি অফিসার (পিও) পদের চাকরির সার্কুলারে কোনো নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা নির্ধারিত বিষয়ের নাম উল্লেখ করা যাবে না। যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন। সভায় এ প্রস্তাবটি দেয় বাংলাদেশ ব্যাংক। এ প্রস্তাবে একমত হয়েছে প্রাইভেট ব্যাংকগুলোও।তিনি আরও বলেন, সভায় প্রাইভেট ব্যাংকগুলোয় নিয়োগ পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা আদায় করার প্রস্তাব জানায়। তবে বাংলাদেশ ব্যাংক প্রস্তাব নাকচ করে দেয়। অর্থাৎ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোনো ফি আদায় করা যাবে না। মেধাবীদের চাকরিতে সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এস কে সুর চৌধুরী বলেন, চাকরির ক্ষেত্রে সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় মূল বিষয় নয়। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় কিংবা মাদরাসা যে কোনো প্রতিষ্ঠান থেকে যে বিষয়ে পাস করুক ব্যাংকের চাকরির ক্ষেত্রে কোনো সমস্যা নেই। যার মেধা আছে সেই চাকরি পাবে। তাই এখন থেকে ব্যাংকে সবাই আবেদন করতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে সাবজেক্ট মূখ্য হয়ে থাকে। যেমন আইটি ও সিএফও এসব পদে নির্ধারিত বিষয়ে পড়াশুনা করা লোকেদের নিতে হবে। এক্ষেত্রে ব্যাংকগুলো তাদের নিয়ম অনুসারে নিয়োগ দেবে।সভা শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী আনিস এ খান বলেন, ব্যাংকার্স সভায় বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাংকগুলোতে নিয়োগের সার্কুলারে নির্ধারিত কোনো বিষয় ও বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা যাবে না। অর্থাৎ স্বীকৃত সব বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিষয়ের ছাত্রছাত্রীরা ব্যাংকের নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। এ বিষয়ের বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশে ব্যাংকের সঙ্গে একমত হয়েছে।

এই বিভাগের আরও খবর

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

এই সংবাদটি নিয়ে আপনার মূল্যবান মতামত জানান: