ক্রিকেট খেলায় নতুন আইন: বাংলাদেশের সিরিজে আনুষ্ঠানিক প্রয়োগ

(জাগো কুমিল্ল.কম)
আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে আইসিসির নতুন এক নিয়মের সঙ্গে পরিচিত হতে যাচ্ছে বাংলাদেশ। ২৮ সেপ্টেম্বর প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে শুরু হবে সিরিজটা। আর এদিনই আইসিসির ক্রিকেট কমিটির অনুমোদিত নতুন আইনের আনুষ্ঠানিক প্রয়োগ শুরু হবে মাঠের খেলায়।চলতি বছরের মে মাসে ক্রিকেটের নিয়মে কিছু পরিবর্তন আনার জন্য আইসিসির কাছে প্রস্তাব দিয়েছিল ঐতিহ্যবাহী মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)। জুনে এক বৈঠকে সেই প্রস্তাবকে অনুমোদন করে আইসিসির ক্রিকেট কমিটি। অনুমোদিত নতুন নিয়মগুলো কার্যকর হওয়ার কথা ছিল ১ অক্টোবর থেকে। তবে ২৮ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ শুরু হওয়ায় এখান থেকেই নতুন নিয়মের আনুষ্ঠানিক প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে।

আইসিসির এই নতুন নিয়মে কী কী পরিবর্তন দেখা যাবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে? দীর্ঘদিন ধরে ব্যাটের পুরুত্ব নিয়ে সমালোচনার পর নতুন নিয়মে বদলে যাবে ব্যাটের মাপ। এখন থেকে ব্যাটের পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার, ব্যাটের প্রান্তগুলোর নির্ধারিত মাপ থাকবে ৪০ মিলিমিটার। মাঠে দায়িত্বরত আম্পায়াররা বিশেষ এক ছাঁচের মাধ্যমে ব্যাটসম্যানদের ব্যাটের পুুরুত্ব মেপে নেবেন।এছাড়া টেস্ট-ওয়ানডের মত এখন থেকে টি-টোয়েন্টিতেও থাকবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। রান আউটের নিয়মে এসেছে কিছু সংশোধনী এসেছে। আর কোনো ক্রিকেটার খারাপ আচরণ করলে ফুটবলের মত তাকে মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়ার।

এই বিভাগের আরও খবর

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

এই সংবাদটি নিয়ে আপনার মূল্যবান মতামত জানান: